Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

ব্যবসার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর প্রধান সুবিধা

 


সোশ্যাল মিডিয়া একটি শক্তিশালী হাতিয়ার এবং অনেক ব্যবসা নিয়ে আসতে পারে। এখানে আপনার ব্যবসার জন্য সোশ্যাল মিডিয়ার কিছু প্রধান সুবিধা রয়েছে।

আমরা একবিংশ শতাব্দীর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দশকের শেষের দিকে চলেছি। এই দশকে ইন্টারনেট জগতে বড় ধরনের বৃদ্ধি লক্ষ্য করা গেছে। আগে "সামাজিক জগত" শব্দটি এমন একটি সম্প্রদায়কে বোঝাতে ব্যবহৃত হত যেখানে সমমনা বা একই ধরনের আগ্রহের লোকেরা এসে মজা, গেস্ট পোস্টিংব্যবসা ইত্যাদির জন্য মিশে যায়। কিন্তু, আজ "সামাজিক বিশ্ব" প্রায় অভিভাবকদের তাদের উপর নিক্ষিপ্ত একটি ক্ষোভ হিসাবে বিবেচিত হয়। বাচ্চাদের সোশ্যাল মিডিয়ার সুবিধা আছে কি না তা নিয়ে নিরন্তর বিতর্ক আছে! যাইহোক, যদি আমরা শিল্পের শীর্ষ বিপণনকারীদের পরিসংখ্যান পর্যবেক্ষণ করি, বিশ্বব্যাপী 4 বিলিয়ন+ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। সোশ্যাল মিডিয়া বন্ধুদের মধ্যে যোগাযোগের জায়গা হিসাবে শুরু হতে পারে কিন্তু এখন এটি সম্পূর্ণরূপে মানুষের জীবন নিয়ে ট্রল করেছে। ব্র্যান্ডগুলি আজ ফেসবুক বা ইনস্টাগ্রামে তাদের ভোক্তাদের মতামত পরিমাপ করতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করছে। শেরপা মার্কেটিং  আরও দাবি করে যে সোশ্যাল মিডিয়াতে ব্র্যান্ড অনুসরণকারী লোকের সংখ্যা সেলিব্রিটিদের চেয়ে বেশি। শুধুমাত্র Instagram এর কথা বললে, প্রায় 80% লোকের অন্তত একটি ব্যবসা বা ব্র্যান্ড হ্যান্ডেল অনুসরণ করার অভ্যাস আছে।

  কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং খাঁজে আছে?

এখন যদি বিশ্বের অর্ধেকেরও বেশি জনসংখ্যা অনলাইনে থাকে এবং সোশ্যাল মিডিয়া ব্যবহার করে, তাহলে আপনি কেন অনুপস্থিত?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং একটি খুব মৌলিক নিয়ম অনুসরণ করে- জনগণের! মানুষের জন্য! জনগণের দ্বারা!

একটি ব্র্যান্ডের পণ্য বা পরিষেবা যদি মানুষ ব্যবহার না করে তবে পচে যাবে। সময়কাল। সুতরাং, ব্যবসা বৃদ্ধির জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা গ্রহণ করা অপরিহার্য। চলুন সোশ্যাল মিডিয়া মার্কেটিং আপনাকে কীভাবে পরিবেশন করতে পারে তার গভীরে খনন করি।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনার ব্র্যান্ডকে মানবিক করুন

প্রযুক্তিকে যে কোনো মাত্রায় বাড়তে দিন কিন্তু একটি মানবিক স্পর্শ সবসময় ভালো বোধ করবে। তাই না? এই বক্তব্যের অনেক যুক্তি আছে, কিছু শ্লেষও রয়েছে। এর মধ্যে না আসা যাক. তবে, সম্ভবত আপনি নিজেই অনুভব করতে পারেন যে যখন কোনও মেশিনের পরিবর্তে কোনও ব্যক্তির কাছ থেকে কিছু আসে, তখন আপনি সিদ্ধান্তের দিকে বেশি ঝুঁকে পড়েন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি একটি ব্যবসাকে তাদের গ্রাহকদের সাথে মানবিক যোগাযোগ স্থাপনে সহায়তা করে। 

প্রায় 60% লোক দাবি করে যে তারা তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলির মাধ্যমে একটি ব্র্যান্ডের নতুন পণ্য বা পরিষেবা আবিষ্কার করে। আমরা ইতিমধ্যেই আপনাকে অনেকবার বলেছি যে সাধারণ পাঠ্য বিষয়বস্তুর চেয়ে ভিজ্যুয়াল সামগ্রী বেশি শক্তিশালী। কোথায়? আপনি আমাদের  সামাজিক মিডিয়া হ্যান্ডেলগুলি অনুসরণ করছেন না ?

ইনস্টাগ্রামের মতো প্ল্যাটফর্মগুলি ব্র্যান্ড পরিচয়ের পুরো দৃষ্টিভঙ্গি পরিবর্তন করছে। ইনস্টাগ্রাম/ফেসবুক-এ আপনার ব্যবসার অফারগুলিকে বিপণন করা সহস্রাব্দের ভাষায় “কুল”; এবং ডিজিটাল মার্কেটারদের ভাষায় "কৌশল"।

একবার আপনি সোশ্যাল মিডিয়াতে আপনার ব্র্যান্ডের বিষয়বস্তু ভালভাবে প্রচার করা শুরু করলে, প্রাথমিকভাবে আপনি ভিড়ের মধ্যে ব্যস্ততা প্রতিষ্ঠা করতে লড়াই করবেন। কিন্তু একবার ব্র্যান্ডটি সেখানে গেলে, আপনার ব্র্যান্ডের মূল্য বৃদ্ধির অনেক সম্ভাবনা রয়েছে। 

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ব্র্যান্ড ট্রাস্ট এবং আনুগত্য তৈরি করুন

সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলি মানুষের মধ্যে আপনার ব্র্যান্ডের আস্থা এবং আনুগত্য জাগিয়ে তোলার জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। প্রতিটি সোশ্যাল মিডিয়া পোস্ট হল আপনার ব্যবসার জন্য মানুষের কাছে অর্থপূর্ণ কিছু বলার, তাদের জীবনে মূল্য যোগ করার সুযোগ। এখন, শিল্পটি এই দৃশ্যে আপনার ব্র্যান্ডকে কীভাবে অন্তর্ভুক্ত করতে হয় তার মধ্যে রয়েছে। আপনি শুধু ইনস্টাগ্রামে অনুপ্রেরণামূলক উদ্ধৃতি পোস্ট করা চালিয়ে যেতে পারবেন না এবং আশা করতে পারেন যে লোকেরা আপনার ডিজিটাল পরিষেবাগুলি কিনবে, উদাহরণস্বরূপ। সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা বিষয়বস্তু অবশ্যই উপযুক্ত এবং সংক্ষিপ্ত হতে হবে। আমরা যদি টুইটারের উদাহরণ নিই, আপনার কাছে গ্রাহকের মনে আপনার পরিষেবার তীর ছুঁড়তে মাত্র 140টি অক্ষর আছে।

TLDR, ব্র্যান্ড সচেতনতা বাড়ানোর জন্য পরবর্তী সোশ্যাল মিডিয়া পোস্ট করার আগে এই পয়েন্টারগুলিকে তীক্ষ্ণভাবে মাথায় রাখুন। 

  • ব্র্যান্ডের আনুগত্য বাড়ান,
  • গ্রাহক অন্তর্দৃষ্টি উপলব্ধি, এবং
  • আপনার ব্র্যান্ডের চারপাশে অনুভূতি স্কেল করুন।

এসএমএম মার্কেটিং নম্বরকে ভালোভাবে প্রভাবিত করে!

একটি ভাল বিপণন কৌশল সবসময় সংখ্যা অনুসরণ করে, যেমন তারা বলে, 'সংখ্যা কখনো মিথ্যা বলে না'। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার সময়, বিশ্লেষণ বিভাগটি প্রতিটি প্ল্যাটফর্মের একটি আশীর্বাদ। এটি ফেসবুক, টুইটার বা লিঙ্কডইন হোক, এই সবগুলির একটি বিশ্লেষণ বিভাগ রয়েছে যেখানে আপনি প্রতিটি পোস্ট বা প্রচারের ফলাফল ক্রমাগত নিরীক্ষণ করতে পারেন। 

এসইও এসএমএম পরিসংখ্যানও মেনে চলে!

হ্যাঁ, আপনি এটি সঠিকভাবে পড়েছেন। সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংও সোশ্যাল মিডিয়ার উপস্থিতি দ্বারা প্রভাবিত হয়। সর্বোপরি, আপনি যখনই ফেসবুক, টুইটার ইত্যাদিতে আপনার ব্যবসার তালিকা করেন তখন আপনি 100 মূল্যের DA মূল্যের একটি বিনামূল্যের ব্যাকলিঙ্ক পাবেন৷ কিন্তু, এর অর্থ এই নয় যে আপনি একটি সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল তৈরি করুন এবং এটি সেখানে ফেলে দিন। আপনার ব্র্যান্ড যেমন সোশ্যাল মিডিয়াতে ব্যস্ততা বাড়ায়, তেমনি আপনার ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংও করে। সর্বোপরি, আপনার রূপান্তর হার বৃদ্ধি পায়। হয় আপনি B2C জগতে বা B2B জগতে, রূপান্তর হার আপনার সামাজিক উপস্থিতির দ্বারা প্রধানত প্রভাবিত হয়। 

খরচ-কার্যকর বিপণন!

আপনার ব্র্যান্ড বাজারজাত করার জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করা সম্ভবত বিপণনের সবচেয়ে সাশ্রয়ী মোড। যতক্ষণ না আপনি একটি প্রোফাইল তৈরি করছেন এবং পোস্ট করছেন বা কিছু #ট্রেন্ডিং বিষয়বস্তু তৈরি করছেন যা ভাইরাল হয়, সবই বিনামূল্যে। শুধুমাত্র যখন আপনি সোশ্যাল মিডিয়া বিপণনের সুবিধাগুলিকে আরও বেশি লাভ করতে চান, প্রধানত প্রভাবশালী বিপণন এবং অর্থ প্রদানের বিজ্ঞাপনের মাধ্যমে, আপনাকে বিল দেওয়া হবে। এবং এই খরচটি মার্কেটিং এর অন্যান্য উপায়ের তুলনায় খুবই বাজেট-বান্ধব। 

ব্যবসার জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর আরেকটি বড় সুবিধা হল আপনি খুব সহজেই ক্রাইসিস কমিউনিকেশন করতে পারবেন। যদি আপনার অফলাইন স্টোর কোনও সমস্যায় পড়ে, তবে এটি পোস্ট করুন এবং ভরটি জানতে পারবে। যেমন স্টারবাকসকে তাদের সময়োপযোগী সোশ্যাল মিডিয়া নোটিশের জন্য ক্রেডিট দেওয়া যাক!

প্রকৃতপক্ষে, লোকেরা ইতিমধ্যে সোশ্যাল মিডিয়াতে আপনার পণ্য সম্পর্কে কথা বলছে। ধরুন কেউ আপনার ই-স্টোর থেকে একটি টি-শার্ট কিনেছে এবং তার বন্ধুকে সে সম্পর্কে কিছু বলছে। এখন, আপনার কাছে সোশ্যাল মিডিয়ার কোনো ব্যক্তি নিযুক্ত থাকলে, তারা সহজেই এই কথোপকথনটি নিতে পারে (যদি এটি সর্বজনীন হয়) এবং তাদের বলার প্রস্তাব দিতে পারে, যদি এটি একটি ইতিবাচক মন্তব্য হয়! অথবা নেতিবাচক হলে তাদের কিছু প্রতিদান দেওয়ার প্রতিশ্রুতি দিন।

ব্যক্তিগত চ্যাটের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক খুব ট্রেন্ডিং। আপনি প্রধানত গ্রাহক সহায়তার জন্য আপনার ব্যবসায় এটি ব্যবহার করতে পারেন। আপনি ফেসবুক মেসেঞ্জার বট নিয়োগ করতে পারেন বা আপনার প্ল্যাটফর্মে লাইভ Whatsapp চ্যাট বৈশিষ্ট্য সংহত করতে পারেন। এইভাবে ক্লায়েন্ট মিথস্ক্রিয়া মসৃণ এবং সহজ হয়ে ওঠে।

তুমি কিসের জন্য অপেক্ষা করছো? যান, আজ ভাইরাল পান!

এই সমস্ত কিছু বলার পরে, আমরা এখন একই পৃষ্ঠায় আছি যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর চিন্তার চেয়ে ব্র্যান্ডগুলির জন্য আরও বেশি সুবিধা রয়েছে৷ আপনার ব্যবসায় এখন পর্যন্ত সোশ্যাল মিডিয়া উপস্থিতি না থাকলে, এখনই শুরু করুন! এবং যদি আপনার সোশ্যাল মিডিয়াতে উপস্থিতি থাকে তবে ফলাফলগুলি যে উপকারী নয়; আপনার বিষয়বস্তু আরও উন্নত করার চেষ্টা করুন। আপনি আক্ষরিক অর্থে খুব সহজেই আমাদের সাথে যোগাযোগ করতে পারেন এবং আমরা আপনাকে বিনামূল্যে প্রথম পরামর্শ অফার করি। যেভাবেই হোক, লক্ষ্য হল আপনাকে এবং আপনার ব্যবসার উন্নতি করা। তাই, সম্ভাব্য গ্রাহকদের হারাবেন না এবং যত তাড়াতাড়ি সম্ভব আপনার ব্র্যান্ডের সোশ্যাল মিডিয়া যাত্রা শুরু করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ